মাতাল কবি অথবা কবিতা
- শাহানারা সুলতানা তানিয়া ২৭-০৪-২০২৪

একদিন মাতাল হবো পৃথিবীর পথে,
সংগী হবে মারিজুয়ানা,নিকোটিন, দুটি রক্তাক্ত চোখ,
আর জীবনানন্দ ।।
একটা প্রলয় ঘটবে আমাকে নিয়ে
আমি দুঃখজনিত পিপাসায়,
হেমলকের এক ঢোকে গিলে ফেলবো সারাজীবনের গুছানো প্রেমাখ্যান।
তখন তুমি নামক জীবেরা,
বৈপরীত্যে সারল্যতাকে পুঁজি করবে ।
এটাতো জানা কথাই,
কংক্রিটে নিজেদের আবদ্ধ করি
অন্তরে চাষ করি অবাধ্য হিংস্রতা ।
একদিন কবি হয়ে রাজ্য শাসন করতে চেয়েছিলে
প্রজাদের দুঃখকে শিল্প করে গল্প লিখেছিলে,
তোমার আমার তফাত কি জানো...?
তুমি ছবি এঁকে বিখ্যাত হও,
আর আমি ছবির দুঃখগুলোকে
শিল্পের মোড়ানো ছবি থেকে বের করে এনে
জীবনে রূপ দেই ।
যদি মাতাল হয়েও কারো কষ্টের ঘ্রাণ চিনতে পারি
তবে আমাকে করবে কি....?
প্রস্তরাঘাত....?
তোমাদের কাঠগড়ায় দাঁড়িয়েও আহবান করবো,
হয় মাতাল কবি হও,কবিতা রচো জীবনের জন্য,
অথবা কবিতা হও,
জীবন রচো ছন্দোপলব্ধির জন্য ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।